“বাংলার শিক্ষাক্ষেত্রে দুর্নীতির কারণে দেবী সরস্বতী বন্দী”, কলকাতায় সরস্বতী পুজোর থিম শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি

বিবিপি নিউজ: রাজ্য শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি নিয়ে তোলপাড় রাজ্য রাজনীতি। অস্বস্তিতে পড়েছে শাসকদল তৃনমূল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ও আদালতের রায়ে তটস্থ তৃনমূল। এই পরিস্থিতিতে সরস্বতী পুজোর মধ্যে দিয়ে অভিনব প্রতিবাদ দেখা মিলেছে বঙ্গের খাস তালুক কলকাতায়।

উত্তর কলকাতার কাঁকুড়গাছি এলাকায় একটি প্যান্ডেল কমিটি শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিকে এই বছরের সরস্বতী পূজার থিম হিসাবে তৈরি করেছে। আগামীকাল 26 জানুয়ারী বৃহস্পতিবার উদযাপিত হবে সরস্বতী পুজো। আর প্যান্ডেলে দেবী সরস্বতীর তিনটি মূর্তি রয়েছে। একটি হল প্রধান মূর্তি যা উৎসবের সময় পুজা করা হবে।

পাশাপাশি পুজোর থিম হিসেবে রয়েছে আরও একটি মূর্তি, যা নগদ টাকার স্তূপ দিয়ে ওজন করার সরঞ্জাম নিয়ে বসে আছে। তাদের পাশে দাঁড়িয়ে আছে বাংলার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তার সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের মাটির মূর্তি। এই থিম মূলত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি তৃনমূল নেতার বাসভবন থেকে উদ্ধার করা বিপুল পরিমাণ নগদ নির্দেশ করে৷

পাশাপাশি দেবী সরস্বতীর তৃতীয় মূর্তিটি ৫০ দিনের ব্যবধানে আগ্রহী প্রার্থীদের ইংরেজি এবং বাংলা শেখানোর দাবি করে টিউটরদের বিজ্ঞাপনে ভরা রয়েছে। তবে মজার ব্যাপার হল এগুলো সব খাঁচায় বন্দী। আরেকটি খাঁচায় রাখা হয়েছে – পরোক্ষভাবে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির ইঙ্গিত যেখানে প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছিল। এর পরিবর্ত মন্ত্রীদের দেওয়া বিপুল অঙ্কের টাকা।প্যান্ডেল কমিটির সদস্যরা বলেন, “বাংলার শিক্ষাক্ষেত্রে দুর্নীতির কারণে দেবী সরস্বতী বন্দী।”

এছাড়াও ছাড়াও, কেলেঙ্কারির বিরুদ্ধে এবং তাদের যোগ্যতার ভিত্তিতে চাকরির দাবিতে কলকাতার রাস্তায় বিক্ষোভকারী আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের প্রতিনিধিত্বকারী লোকদের মাটির মূর্তি দিয়ে একটি মঞ্চ তৈরি করা হয়েছে।

ছবি ও তথ্য: ইন্ডিয়া টুডে।