হাইপারসনিক জাহাজ নিয়ে মহড়া চালাবে রাশিয়া!

Russian warships sail during the Navy Day parade in Kronstadt near Saint Petersburg, Russia July 26, 2020. REUTERS/Anton Vaganov/Pool

বিবিপি নিউজ: চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সঙ্গে অনুশীলনে অংশ নেবে রাশিয়ার যুদ্ধজাহাজ। আগামী ফেব্রুয়ারিতে এই অনুশীলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, অ্যাডমিরাল গোর্শকভ নামে রুশ ওই যুদ্ধজাহাজটি হাইপারসনিক ক্রুজ অস্ত্রে সজ্জিত থাকবে। যুদ্ধজাহাজটিতে জিরকন ক্ষেপণাস্ত্র রয়েছে। এই অস্ত্র শব্দের চেয়ে নয় গুণ গতিতে উড়ে যেতে পারে। এটি এক হাজার কিলোমিটারেরও বেশি দূরে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনির্দিষ্ট একটি সূত্র জানিয়েছে, যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকভ সিরিয়ার তারতুসে লজিস্টিক সাপোর্ট পয়েন্টে যাবে। এরপর সেটি চীন ও দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাথে যৌথ নৌ মহড়ায় অংশ নেবে।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স জানিয়েছে, ১৭-২৬ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূলে ডারবান ও রিচার্ডস বে বন্দর শহরগুলোর কাছে এই মহড়া চলবে। এর আগে গত সপ্তাহের বৃহস্পতিবার ফোর্স বলেছে, যৌথ মহড়ার লক্ষ্য হচ্ছে- দক্ষিণ আফ্রিকা, রাশিয়া ও চীনের মধ্যে থাকা সম্পর্ক আরও জোরদার করা।