কর্ণাটকে হিজাব নিষিদ্ধ: সুপ্রিম কোর্টে তিন বিচারপতির বেঞ্চে তালিকাভুক্ত করার আশ্বাস

বিবিপি নিউজ: কর্ণাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবের নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয় তালিকাভুক্ত করার আশ্বাস দিয়েছে দেশের শীর্ষ আদালত। আজ সোমবার সুপ্রিম কোর্ট আবেদনকারীদের হয়ে
সিনিয়র অ্যাডভোকেট মীনাক্ষী অরোরা প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূদের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে হিজাব সংক্রান্ত বিষয়টি উল্লেখ করেছেন।

এদিন শীর্ষ আদালতে অরোরা বলেন যে অনেক মেয়েরা তাদের হিজাব খুলতে অস্বীকার করার কারণে পুরো বছর হারিয়েছে। তিনি ফেব্রুয়ারি মাসে শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবহারিক বিষয়ে আদালতকে অবহিত করেছিলেন এবং অন্তর্বর্তী নির্দেশের জন্য দ্রুত শুনানির আবেদন করেছিলেন।

এরপর প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ আশ্বাস দিয়েছে যে তারা বিষয়টি তালিকাভুক্ত করবে এবং একটি তারিখ দেবে। আদালত আরও পর্যবেক্ষণ করেছে যে বিষয়টি শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ শুনবে।আদালতের রেজিস্ট্রারের সামনে বিষয়টি উল্লেখ করতে আইনজীবীকে বলেন।

শীর্ষ আদালত এর আগে কর্ণাটক হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে বিভিন্ন পিটিশনের উপর একটি রায় দিয়েছিল যা শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের নিষেধাজ্ঞা বহাল রাখে। বিচারপতি হেমন্ত গুপ্ত আপিল খারিজ করে দিলে বিচারপতি সুধাংশু ধুলিয়া তা মঞ্জুর করেন। এরপরে ভিন্ন মতামতের কারণে উপযুক্ত নির্দেশনার জন্য বিষয়টি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়।
আদালত কর্ণাটক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে বিভিন্ন আবেদনের শুনানি করছিল যা শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ইউনিফর্ম নির্ধারণের নির্দেশ দেওয়ার কর্ণাটক সরকারের সিদ্ধান্তকে সমর্থন করে।