UPI ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ খবর! PhonePe, Gpay, Amazon Pay, Paytm-এর লেনদেনের সীমা বেঁধে দিল সরকার

বিবিপি নিউজ: ডিজিটাল নগদের যুগে এখন মানুষ নগদের পরিবর্তে অনলাইন লেনদেন করতে পছন্দ করে। দেশে দ্রুত বাড়ছে অনলাইন লেনদেন পরিষেবা। অনেক লোক আছে যারা UPI এর মাধ্যমেও অর্থ প্রদান করে।

আপনিও যদি UPI-এর মাধ্যমে অর্থ প্রদান করেন, তাহলে এই খবরটি আপনার জন্য খুবই উপকারী। আপনি কি জানেন যে আপনার ব্যাঙ্ক আপনার উপর একটি লেনদেনের সীমা রাখে! আপনি শুধুমাত্র একটি সীমা পর্যন্ত UPI অ্যাপের মাধ্যমে অর্থপ্রদান করতে পারেন। UPI লেনদেনের জন্য প্রতিটি ব্যাঙ্কের একটি দৈনিক সীমা রয়েছে৷ এর মানে হল যে আপনি একদিনে একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত টাকা পাঠাতে বা গ্রহণ করতে পারবেন।

এর বাইরে UPI-এর মাধ্যমে একবারে কত টাকা পাঠানো বা নেওয়া যাবে। বিভিন্ন ব্যাংকের এটিরও আলাদা সীমা রয়েছে। যাইহোক, এই পেমেন্ট অ্যাপস থেকে কাউকে পেমেন্ট করার জন্য কোন অতিরিক্ত চার্জ দিতে হবে না।

লেনদেনের সীমা

NPCI নির্দেশিকা অনুসারে, আপনি UPI-এর মাধ্যমে দিনে 1 লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করতে পারেন। এই সীমা ব্যাঙ্ক থেকে ব্যাঙ্কে পরিবর্তিত হতে পারে। কানারা ব্যাঙ্কে দৈনিক সীমা মাত্র 25,000 টাকা যেখানে SBI-তে দৈনিক সীমা 1 লক্ষ টাকা। মানি ট্রান্সফার সীমার পাশাপাশি, একদিনে করা যেতে পারে এমন UPI ট্রান্সফারের সংখ্যারও একটি সীমা রয়েছে।

দৈনিক UPI স্থানান্তরের সীমা 20টি লেনদেনে সেট করা হয়েছে। সীমা শেষ হওয়ার পরে, সীমা পুনর্নবীকরণের জন্য 24 ঘন্টা অপেক্ষা করতে হবে। তবে, বিভিন্ন UPI অ্যাপের বিভিন্ন সীমা রয়েছে। এখন কোন অ্যাপের মাধ্যমে আপনি প্রতিদিন কতটা লেনদেন করতে পারবেন তা দেখে নেওয়া যাক।

আমাজন পে

Amazon Pay UPI-এর মাধ্যমে পেমেন্ট করার সর্বোচ্চ সীমা 1 লক্ষ টাকা নির্ধারণ করেছে। Amazon Pay UPI-তে নিবন্ধন করার পরে, ব্যবহারকারীরা প্রথম 24 ঘন্টার মধ্যে মাত্র 5000 টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। অন্যদিকে, ব্যাংকের উপর নির্ভর করে প্রতিদিন লেনদেনের সংখ্যা নির্ধারণ করা হয়েছে ২০টি।

ফোন পে

PhonePe UPI-এর মাধ্যমে দিনে সর্বোচ্চ 1 লাখ টাকার সীমাও নির্ধারণ করেছে। যেখানে এখন কেউ এই অ্যাপের মাধ্যমে দিনে সর্বোচ্চ 10 বা 20টি লেনদেন করতে পারবেন। PhonePe কোনো ঘণ্টায় লেনদেনের সীমা নির্ধারণ করেনি।

Google Pay

Google Pay বা Gpay-এর মাধ্যমে, ভারতীয় ব্যবহারকারীরা সারাদিনে UPI-এর মাধ্যমে 1 লাখ পর্যন্ত পেমেন্ট করতে পারেন। তবে, আপনি একদিনে মাত্র 10টি লেনদেন করতে পারবেন। অর্থাৎ, আপনি একদিনে সর্বোচ্চ 10-10 হাজারের 10টি লেনদেন সম্পূর্ণ করতে পারবেন। তবে, Google Pay প্রতি ঘণ্টায় লেনদেনের কোনো সীমা নির্ধারণ করেনি।

পেটিএম

Paytm UPI-এর মাধ্যমে আপনি একদিনে মাত্র 1 লক্ষ টাকা ট্রান্সফার করতে পারবেন। অন্যদিকে, এখন আপনি এক ঘণ্টায় Paytm থেকে মাত্র 20,000 টাকা ট্রান্সফার করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে আপনি এক ঘন্টায় 5টি লেনদেন এবং দিনে মাত্র 20টি লেনদেন করতে পারবেন।