অশোক নগরকে গৌরবান্বিত করলো কল্যানগড় বালিকা বিদ্যালয়

বিবিপি নিউজ, প্রদীপ ব্যানার্জী: সম্প্রতি ইয়ুথ পার্লামেন্টে প্রতিযোগিতায় প্রেসিডেন্সি বিভাগে প্রথম স্থান অর্জন করে উত্তর ২৪পরগনা জেলার অশোকনগরের “কল্যাণগড় বালিকা বিদ্যালয়”। গত ১৮ই নভেম্বর নদীয়া জেলার কৃষ্ণনগরের রবীন্দ্র ভবনে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্সি বিভাগের ইয়ুথ পার্লামেন্ট প্রতিযোগিতা ২০২২-২৩ ।

পাঁচটি জেলার মোট দশটি স্কুল অংশ গ্রহণ করে এই বিভাগে। তাতেই প্রথম স্থান অর্জন করে নেয়
অশোকনগরের “কল্যাণগড় বালিকা বিদ্যালয়” ।
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শ্রাবণী রায় জানালেন ব্লক পর্যায়ে ইয়ুথ পার্লামেন্ট প্রতিযোগিতায় সেরা হয় এই স্কুল। পরে জেলা পর্যায়েও সেরা হয়। এর পর প্রেসিডেন্সি বিভাগে জেলার হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেও সেরা হয় কল্যাণগড় বালিকা বিদ্যালয়। আগামী দিনে রাজ্য পর্যায়ের প্রতিযোগিতায় তাদের বিদ্যালয়ের ছাত্রীরা এই সাফল্যের ধারা অব্যাহত রাখতে পারবে বলেও তিনি আশাবাদী ।

তিনি আরও বলেন ভবিষ্যতে এই শিক্ষিত ছাত্র ছাত্রীরা সাংসদ-বিধায়ক নির্বাচিত হলে , এরাই আমাদের রাজ্য তথা দেশকে আরও উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে।

এই স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্রী জিনিয়া সরকার সেরা সাংসদ আর একাদশ শ্রেণির ছাত্রী সপ্তমী চক্রবর্তী শ্রেষ্ঠ মহিলা সাংসদ হিসেবে স্বীকৃতি লাভ করে।সেরা স্ক্রিপ রাইটারের শিরোপা অর্জন করেন এই স্কুলেরই শিক্ষিকা তনুশ্রী ব্যানার্জি ।

তিনি সম্পূর্ন কৃতিত্ব স্কুলের ছাত্রীদেরকে দিয়েছেন। তিনি বলেন ছাত্রীদের অধ্যাবসায়, কঠোর পরিশ্রম, অনেক ত্যাগ স্বীকারের মধ্য দিয়েই আজকের এই সাফল্য এসেছে। স্কুলের পড়াশুনার পাশাপাশি অনেক রকম প্রতিবন্ধকতার মধ্যে পড়েও প্রত্যেকেই অবিচল ছিলো এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের বিষয়ে।

তিনি জানিয়েছেন এই প্রতিযোগিতায় ৪৫ মিনিটের অধিবেশনে মূলত নারী ও শিশু উন্নয়ন, নারী শিক্ষা, শিশু শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা, সাম্প্রদায়িকতার বিরোধিতা, ভারতের বৈদেশিক সম্পর্ক এই সমস্ত বিষয় গুলোর উপরই বেশি গুরুত্ব দেওয়া হয়েছিলো।

শিক্ষার আঙ্গিনায় কল্যাণগড় বালিকা বিদ্যালয়ের এই সাফল্য নিঃসন্দেহে সমগ্র অশোকনগরকে আরও গৌরবান্বিত করবে। আগামী দিনে এই বিদালয়ের অনেক উন্নতি হোক এটাই চাইছেন সবাই।