বিশিষ্ট শিক্ষাবিদ সুশীল সেনের জন্মদিবসে শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান অশোকনগরে

বিবিপি নিউজ,প্রদীপ ব্যানার্জী: উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরে ১লা ডিসেম্বর বৃহস্পতিবার বিশিষ্ট শিক্ষাবিদ সুশীল সেনের ১১০ তম জন্ম দিবসে শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান উদযাপিত হয়।

ইতিহাসের পাতায় ঠাই পায়নি এমন অনেক বিশিষ্ট ব্যাক্তিত্ব রয়েছেন যাদের সারাটা জীবন নিবেদিত দেশের কল্যাণে। পরবর্তী প্রজন্ম জানতেই পারেনা সেই সমস্ত মনীষীদের কথা। কালের নিয়মে হারিয়ে গেছেন অনেকেই। সুশীল সেন ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ,তেভাগা আন্দোলনের অন্যতম সংগঠক এবং স্বাধীনতা সংগ্রামী। ছাত্র দরদী শিক্ষক হিসেবে তার সুখ্যাতি ছিলো সর্বজন বিদীত।

সহ শিক্ষকদের কাছেও তিনি ছিলেন অভিভাবকের মতো। অশোকনগরে শিক্ষার বিস্তারে শিক্ষাবিদ সুশীল সেনের ভূমিকা ছিল উল্লেখযোগ্য।আজ সুশীল সেন স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে এই মহান ব্যক্তির ১১০ তম জন্মদিবস অনুষ্ঠান অশোকনগর চৌরঙ্গী মোড় সংলগ্ন সুশীল সেনের আবক্ষ মূর্তি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ শোভেন রায় ।

অনুষ্ঠানের শুরুতে সুশীল সেনের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ। সুশীল সেনের চিন্তা – ভাবনা, আদর্শ ও তাঁর প্রগতিশীল কর্মকাণ্ড বক্তব্যে তুলে ধরেন সুশীল সেন স্মৃতি রক্ষা কমিটির সম্পাদক ডা : সুজন সেন, বিশিষ্ট শিক্ষাবিদ শোভেন রায়, অনুষ্ঠানের মুখ্য বক্তা বিশিষ্ট শিক্ষাবিদ মনীষী মোহন নন্দী, অশোকনগর বয়েজ সেকেন্ডারি স্কুলের বর্তমান প্রধান শিক্ষক সুশান্ত ঘোষ ও অশোকনগর বিদ্যাসাগর বাণী ভবন হাইস্কুলের বর্তমান প্রধান শিক্ষক ডক্টর মনোজ ঘোষ মহাশয় ।

অনুষ্ঠানে সুশীল সেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সংগীত পরিবেশন করেন অশোকনগর সেকেন্ডারি স্কুল ও অশোকনগর বিদ্যাসাগর বাণীভবন হাইস্কুলের প্রাক্তন ও বর্তমান ছাত্র প্রসাদ দাশগুপ্ত ,শান্তনু দে ও রাজজ্যোতি ব্যানার্জি। সমগ্র অনুষ্ঠানটি সুন্দরভাবে সঞ্চালনা করেন নাট্যকার ও অভিনেতা তনয় মজুমদার ।